US Drone Shot Down Amid Yemen Crisis and 2 Died in Afghanistan

Yemen Crisis: মার্কিন ড্রোন মাটিতে, আফগানিস্তানে নিহত 2

আন্তর্জাতিক

ইয়েমেনে (Yemen Crisis) যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি ড্রোন গুলি করে নামানো হয়েছে। আফগানিস্তানে মার্কিন বাহিনীর দুই সদস্য এতে নিহত হয়েছেন।

ইয়েমেনে (Yemen Crisis) যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি এমকিউ-নাইন ড্রোন গুলি করে নামানো হয়েছে। আফগানিস্তানে মার্কিন বাহিনীর দুই সদস্য এতে নিহত হয়েছেন। ইয়েমেনের হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত রাজধানী সানার দক্ষিণপূর্বে ধামার প্রদেশে এমকিউ-নাইন ড্রোনটিকে গুলি করে ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী একটি মার্কিন ড্রোনকে গুলি করে নামিয়েছে বলে আগেই জানিয়েছিল হুতি সামরিক বাহিনী থেকে। এরপর মার্কিন কর্মকর্তারা জানান, মঙ্গলবার রাতে গুলিতে ড্রোনটি মাটিতে নামানো হয়েছে।

ভূপাতিত ড্রোনটি অস্ত্রসজ্জিত ছিল এবং হুতিদের সার্ফেস টু এয়ার ক্ষেপণাস্ত্রের আঘাতে সেটি মাটিতে নামানো হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা। বেশ ব্যয়বহুল এই ড্রোন হারানো বড় ধরনের ক্ষতি হলেও এটি নজিরবিহীন ঘটনা নয়। হোয়াইট হাউস জানিয়েছে, ড্রোন হারানোর প্রতিবেদনগুলোর বিষয়ে তারা জানে এবং ঘটনার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে জানানো হয়েছে। তাদের নিজেদের তৈরি রকেটের দিয়ে মার্কিন ড্রোনটি ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছেন হুতি সামরিক বাহিনীর মুখপাত্র।

গত জুনে মার্কিন সেনাবাহিনী জানিয়েছিল যে, হুথি বিদ্রোহীরা মার্কিন সরকার নিয়ন্ত্রিত একটি ড্রোন গুলি করে ধ্বংস করেছে। আর এই কাজে ইরান সহযোগিতা করেছে বলে অভিযোগ আনা হয়। ইয়েমেনে আল কায়েদার বিভিন্ন শাখা সংগঠনের বিরুদ্ধে প্রায়ই ড্রোন ও বিমান হামলা চালায় মার্কিন বাহিনী।

কিন্তু এখন ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে।বিশ্বের ছয় পরাশক্তি দেশের সঙ্গে ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তারপর থেকে দু’দেশের মধ্যে কূটনীতির অস্থিরতা নতুন মাত্রা পায়। তবে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, তাদের একটি ড্রোনের ওপর হামলা হয়েছে এমন প্রতিবেদন তদন্ত করে দেখছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *