US Election 2020 by post due to COVID-19 pandemic

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে শুরু ডাকযোগে ভোট

আন্তর্জাতিক

আগামী ৩রা নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের (US Election 2020) মেইল ভোট কার্যক্রম শুরু হয়েছে।

নিজস্ব সংবাদদাতা: বিশ্বের সচেয়ে তপ্ত আসনের নির্বাচন পর্ব শুরু হয়েছে। আগামী ৩রা নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের (US Election 2020) মেইল ভোট কার্যক্রম শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা থেকে এই মেইল ভোটের কার্যক্রম শুরু হয়। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিভিন্ন শহরে সংঘাত ছড়িয়ে পড়েছে। এসব ট্রাম্পের প্রধান চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। ডেমোক্র্যাটিক দলের জো বাইডেন সরকার পরিচালনায় ট্রাম্পের ব্যর্থতা জনগণের সামনে তুলে আনছেন।

US Election 2020 by post due to COVID-19 pandemic
US Election 2020 by post due to COVID-19 pandemic

মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা রাজ্যের ভোটারদের কাছে ‘মেল ইন’ ভোটের কাগজপত্র পাঠানো হয়েছে। প্রায় ৬ লাখের বেশি ভোটারকে ব্যালট পাঠানো হয়। কিছু রাজ্যে নির্বাচনের দুই সপ্তাহ আগে এমন ভোট গণনা করা হয়। বাকি রাজ্যে নির্বাচনের পর সেই কাজ করা হয়। রেকর্ড সংখ্যক ডাকযোগে ভোটের জন্য এই নির্বাচনের রাতে সার্বিক চিত্র প্রকাশ হবে না। ২০১৬ সালে ভোটারদের মাত্র এক-চতুর্থাংশ ডাকযোগে ভোট দিয়েছেন। এবার এই সংখ্যা তিন-চতুর্থাংশ বা তার চেয়েও বেশি হতে পারে।

[ আরও পড়ুন ] নির্বাচনের আগেই ট্রাম্পের ‘চমক’ – ১লা নভেম্বর ভ্যাকসিন!

ডাকযোগে ভোট দেওয়ার জন্য ৪ লাখ ১৭ হাজারের বেশি আবেদন মিলেছে ওই রাজ্যে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদিও প্রথম থেকেই এই ডাক ভোটের বিরোধিতা করেন। তিনি জানান, এই প্রক্রিয়ায় কারচুপির সম্ভাবনা বেশি। কোনো তথ্যপ্রমাণ ছাড়া এমন আশঙ্কার কথা তিনি জানান। কিন্তু নর্থ ক্যারোলাইনায় ডাক ভোট শুরু হওয়ার ঠিক আগে তিনি ভোটারদের দুই বার ভোট দেওয়ার আহ্বান জানান। এদিকে জানা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের বেশিরভাগ রাজ্যই আগামী অক্টোবরে ডাক ভোটের প্রস্তুতি নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *