US President Donald Trump Halts WHO Funding As He Thinks WHO Failed to Tackle COVID-19

WHO Funding: WHO -এর অনুদান বন্ধ করল ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক

WHO-কে দেওয়া অনুদান (WHO Funding) বন্ধ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ, করোনা ভাইরাস মহামারী …

গোটা পৃথিবীর অবস্থা একেবারেই আশাব্যঞ্জক নয়। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ওষুধের কোনো দিশা পাওয়া যায় নি এখনো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও আমেরিকার মধ্যে অনেকদিন থেকেই দ্বন্দ্ব চলছিল। পরিস্থিতি আরও জটিল হয়ে উঠলো। WHO-কে দেওয়া অনুদান (WHO Funding) বন্ধ করার সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ, করোনা ভাইরাস মহামারী মোকাবিলায় হু পুরোপুরি ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতার দায়িত্ব “হু”-কেই নিতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

সৌদি রাজপরিবারে ১৫০ জন আক্রান্ত – আরও জানতে ক্লিক করুন …

ট্রাম্প মনে করেন, চিনে করোনা মহামারি ছড়িয়ে পড়াকে বিশ্বের কাছে সঠিক গুরুত্বের সঙ্গে তুলে ধরেনি WHO । অকারণ খানিক ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যার নিদারুন ফল ভোগ করতে হচ্ছে গোটা পৃথিবীকে। অতি বিপদের এই করোনাভাইরাস সংক্রমণ প্যানডেমিকের আকার নেওয়া পিছনে অন্যতম কারণ “হু”-এর গতানুগতিক ও অস্বচ্ছ ভূমিকা। এই মুহূর্তে সবচেয়ে বেশি অর্থের অনুদান আমেরিকা পাঠায়। গত বছরও যার পরিমাণ ছিল প্রায় ৪০০ মিলিয়ন মার্কিন ডলার।

পাকিস্তানেও রোষের মুখে তবলিঘি জামাত – আরও জানতে ক্লিক করুন …

যদিও ট্রাম্প প্রথমদিকে এই মহামারীকে তেমন একটা আমল দেননি। সেই কারণেই আজ আমেরিকা এই রোগের এপিসেন্টার বলে তিনি নিজে সমালোচনার সামনে দাঁড়িয়েছেন। তবে প্রথম থেকেই ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও চীনকে সমালোচনা করে আসছেন। করোনা মহামারির সময় ট্রাম্পের এই অনুদান বন্ধ করার সিদ্ধান্তে “হু”রীতিমতো বেকায়দায় পড়তে চলেছে বলেই মনে করছেন অনেকে। ট্রাম্পের অভিযোগ, করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চীন, তাতে অনেকটাই গলদ আছে। চীন আসল তথ্য চেপে গোটা বিশ্বকে ধোঁকা দিচ্ছে। আর এসব জেনেও থেমে আছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *