US president Donald Trump suspends H1B visa

ট্রাম্প H1B Visa সহ বেশ কিছু ভিসা বাতিল করলেন

আন্তর্জাতিক

এবার এইচ১-বি ভিসা (H1B visa) স্থগিত করা হয়েছে ৷ জানা যাচ্ছে, আগামী ৩১শে ডিসেম্বর ২০২০ পর্যন্ত, এই নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

নিজস্ব সংবাদদাতা: আমেরিকার প্রেসিডেন্ট প্রতিমুহূর্তে নিজের সিদ্ধান্ত পাল্টাচ্ছেন। সামনেই সেদেশের নির্বাচন। ট্রাম্প দিশাহারা হয়ে আছেন ভাইরাসের দাপটে। এরই মাঝে প্রবল হয়ে উঠেছে বেকারত্ব ও অর্থনৈতিক সংকট। সেখানে অনেকেই চাকরি হারিয়েছেন ৷ ফলে এবার এইচ১-বি ভিসা (H1B visa) স্থগিত করা হয়েছে ৷ জানা যাচ্ছে, আগামী ৩১শে ডিসেম্বর ২০২০ পর্যন্ত, এই নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

US president Donald Trump suspends H1B visa
US president Donald Trump suspends H1B visa

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এই সিদ্ধান্তে প্রায় দুই লাখের বেশি মানুষ, বড় ধরনের ধাক্কা পাচ্ছেন ৷ যুক্তরাষ্ট্রের এইচ১-বি ভিসা, এক ধরনের অভিবাসী ভিসা। এটি মার্কিন সংস্থাগুলোকে প্রযুক্তি, অর্থনীতি, প্রকৌশল, চিকিৎসা, গণিত, বিজ্ঞানের মতো বিশেষ ক্ষেত্রে তাত্ত্বিক বা প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজনে স্নাতক পাস শ্রমিক নিয়োগ করতে দেয়।

[ আরও পড়ুন ] চীনের বিরুদ্ধে মিসাইল বসালো জাপান ও আমেরিকা

ট্রাম্প এইচ১বি এবং এইচ৪ ভিসা (H1B) ভিসা প্রদান চলতি বছর পর্যন্ত বাতিল করেছেন।এই তালিকায় L1 Visa (ইন্টার কোম্পানি ট্রান্সফারদের জন্য) এবং জে১ ভিসাও (বিশেষ করে চিকিৎসক ও গবেষকদের দেওয়া হয়) আছে। এই ঘোষণায় গুগল ও অ্যালফাবেটেরসিইও সুন্দর পিচাই, জানান ‘‘এই ঘোষণায় আমি হতাশ। আমরা সব সময় অভিবাসীদের পাশে থাকব এবং তাঁদের কাজের সুযোগ তৈরির চেষ্টা করে যাব।’

[ আরও পড়ুন ] গুরুত্বপূর্ণ রাশিয়া-ইন্দো-চীন ভার্চুয়াল বৈঠক

এইচ১-বি ভিসা তিন বছরের জন্য দেওয়া হয়। পরে ছয় বছর পর্যন্ত তা বাড়ানো যেতে পারে ৷ এই ভিসা শেষ হওয়ার পর যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্য আবেদন করতে হয় ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *