US & Russian Army Clash in Northeast Syria

US & Russian Army Clash: রুশ-মার্কিন সেনাদের সংঘর্ষ

আন্তর্জাতিক

মুখোমুখি রাশিয়া ও আমেরিকা (US & Russian Army Clash)। সিরিয়ায় কুর্দি গেরিলা নিয়ন্ত্রণ হাসাকা প্রদেশের তাল আমর এলাকায় রাশিয়া এবং মার্কিন …

মুখোমুখি রাশিয়া ও আমেরিকা (US & Russian Army Clash)। সিরিয়ায় কুর্দি গেরিলা নিয়ন্ত্রণ হাসাকা প্রদেশের তাল আমর এলাকায় রাশিয়া এবং মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। রাশিয়ার মস্কো টাইমস’র খবরে প্রকাশ, তাল আমর এলাকার তেল খনি থেকে মার্কিন সেনারা তেল চুরি করছে বলে অভিযোগ রয়েছে। তাল আমর শহরের প্রবেশ মুখে দু’দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। গুরুত্বপূর্ণ কয়েকটি তেল ক্ষেত্রে যাওয়ার মহাসড়কে কৌশলগত এই শহরের অবস্থান। আমেরিকা ও রাশিয়ার সেনাদের মধ্যে সংঘর্ষের পর তাদের সামরিক যানগুলো দুদিকে চলে যায়।

US & Russian Army Clash in Northeast Syria
US & Russian Army Clash in Northeast Syria

তবে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর ওই এলাকায় রাশিয়ার হেলিকপ্টার এবং মার্কিন যুদ্ধবিমান উড়তে দেখা গেছে। সিরিয়ায় ২০১১ সাল থেকে বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীদের সহিংসতা শুরু হয়েছে। দেশটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার সরকারি সেনাদের সহযোগিতা করেছে রাশিয়ার বাহিনী। তাল আমর এলাকার তেল খনি থেকে মার্কিন সেনারা তেল চুরি করছে বলে অভিযোগ রয়েছে। রাশিয়ার সেনা বাহিনী ওই এলাকায় ঢুকতে গেলে মহাসড়কে তাদের গতিরোধ করে মার্কিন সেনারা।

সিরীয় সরকার কিংবা জাতিসংঘের কোনো অনুমতি না নিয়েই সিরিয়ায় কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে সেনা মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, সিরিয়া তেল সম্পদ রক্ষার জন্যই মার্কিন সেনা মোতায়েন রাখা হচ্ছে। তবে প্রকৃত পক্ষে মার্কিন সেনারা সিরিয়ার তেল চুরির কাজে জড়িত রয়েছে। তবে জানা যাচ্ছে, গত পাঁচদিনে সিরিয়ায় রুশ-মার্কিন সেনারা অন্তত চারবার মুখোমুখি অবস্থান নেয়। সার্বিক পরিস্থিতির দিকে নজর রাখছে গোটা বিশ্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *