US warplanes flying near Shanghai of mainland China

চীনের কাছের আকাশে মার্কিন জঙ্গিবিমান

আন্তর্জাতিক

চীনের সীমান্ত লাগোয়া আকাশে মার্কিন সাবমেরিন বিধ্বংস যুদ্ধবিমান (US warplanes near Shanghai) ডানা মেলেছে। সাংহাই থেকে ১০০ কিলোমিটারের মধ্যে …

নিজস্ব সংবাদদাতা: চীন আমেরিকার পরিস্থিতি ক্রমেই উদ্বেগের হয়ে উঠছে। এশিয়া ও চীন সাগরে বেজিংয়ের আগ্রাসন থামাতে ট্রাম্প মরিয়া। চীন সহজে তার তৈরী জায়গা থেকে সরতে চাইছে না। ফলে একটা কঠিন অবস্থার সূচনা হয়েছে। চীনের সীমান্ত লাগোয়া আকাশে মার্কিন সাবমেরিন বিধ্বংস যুদ্ধবিমান (US warplanes near Shanghai) ডানা মেলেছে। সাংহাই থেকে ১০০ কিলোমিটারের মধ্যে ওই বিমান চলে এসেছিল বলে জানা যাচ্ছে। আমেরিকার যুদ্ধবিমান খুব কাছ থেকে গোটা এলাকা রেইকি করে গিয়েছে।

US warplanes flying near Shanghai of mainland China
US warplanes flying near Shanghai of mainland China

যদিও এখনও পর্যন্ত এই বিষয় নিয়ে কোনও মন্তব্য করেনি জিনপিং প্রশাসন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, বেশ কিছুদিন ধরে দক্ষিণ চীন সাগরের কাছে অবস্থিত গুয়াংজং এলাকার লেউঝউ উপদ্বীপে সামরিক মহড়া চালাচ্ছে ড্রাগন সেনা। সেই সব দেখতেই আকাশ পথে নজদারী চালায় ট্রাম্প যুদ্ধবিমান। মার্কিন যুদ্ধবিমান দুটির মধ্যে একটি পি ৮ এ অ্যান্টি সাবমেরিন বিমান আর অন্যটি ইপি-৩ ই যুদ্ধবিমান। উভয় বিমানে মিসাইল ধ্বংসকারী আধুনিক অস্ত্র থাকে।

[ আরও পড়ুন ] তিব্বত ও আকসাই চীনে তৈরি হচ্ছে হেলিপ্যাড

এই নিয়ে মোট ১২ দিন চীনের সামরিক মহড়া চলার জায়গার কাছ দিয়ে উড়ছে মার্কিন যুদ্ধবিমান। চীন সেনার সার্বিক পরিস্থিতি দেখার জন্য আমেরিকা এভাবে নজরদারি চালাচ্ছে। খুব সম্প্রতি এই প্রথম কোনও মার্কিন যুদ্ধবিমান মেনল্যান্ড চায়নার কাছাকাছি উড়লো। আমেরিকার ইপি-৩ই নিরিক্ষণ বিমান ফুজিয়ান থেকে ১০৬ কিলোমিটার দূরত্বের মধ্যে আকাশে পাক খেয়েছে। দক্ষিণ চিনের গুয়াংডং এলাকায় আকাশে পথে রেইকি করে গিয়েছে মার্কিন সাঁজায়া বিমান। ফলে যুদ্ধের প্রস্তুতি পর্বকে অস্বীকার করা যাচ্ছে না। করোনার পাশে এই পরিস্থিতি গোড়া বিশ্বকে ভাবিয়ে তুলেছে।

[ আরও পড়ুন ] চীন জীবাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তানের সঙ্গে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *