WHO on Ramadan Month Restriction and Pakistan Govt on Ramadan 2020

WHO on Ramadan: রমজানে WHO -এর সামাজিক দূরত্ব

আন্তর্জাতিক

ঝুঁকি কমাতে পবিত্র রমজান মাসেও সামাজিক দূরত্ব বজায় রাখা ও ভার্চ্যুয়াল সাক্ষাৎ ওপর জোর দিয়ে নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO on Ramadan …

গোটা পৃথিবীর সাথে ইমরানের পাকিস্থানকে একসাথে রাখা যায় না। একটু ঘুরিয়ে আসন্ন রমজানের নামাজ জামায়েতে পড়ার অনুমতি দিল ইমরান খান সরকার। এদিকে মারণ করোনাভাইরাসের বিস্তার রুখতে এবং জনস্বাস্থ্যের ওপর এর ঝুঁকি কমাতে পবিত্র রমজান মাসেও সামাজিক দূরত্ব বজায় রাখা ও ভার্চ্যুয়াল সাক্ষাৎ ওপর জোর দিয়ে নির্দেশনা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO on Ramadan) । সকল দেশ মানলেও পাকিস্তান নিজের জায়গাতে অবিচল। এদিকে রমজান মাসে লকডাউনের নিয়ম মেনে মুসলিমদের বাড়িতে থেকে নামাজ পড়ার অনুরোধ করল পশ্চিমবঙ্গ ইমামদের সংগঠন।

খাবার দেওয়া হচ্ছে না পাকিস্তানের হিন্দু-খ্রিস্টানদের – আরও জানতে ক্লিক করুন …

পাকিস্তানের ধর্মীয় নেতা, বিরোধী দলের সঙ্গে বৈঠকে দেশটির প্রেসিডেন্ট ড. আরিফ আলভি। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, রমজানের বিশেষ প্রার্থনা জমায়েত করেই হবে। আলভি বলেন, এনিয়ে ২০ দফার একটি পরিকল্পনা করা হয়েছে। ধর্মীয় ও বিরোধী নেতাদের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ৫০ বছরে বেশি বয়সের ব্যক্তিদের ওই জামায়েতে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে না। এখান থেকে বোঝা যায়, পাকিস্তানে কম বয়সীদের জমায়েতের ফলে করোনা হবে না!

WHO -এর অনুদান বন্ধ করল ডোনাল্ড ট্রাম্প – আরও জানতে ক্লিক করুন …

আসন্ন রমজান উপলক্ষে দেওয়া বিবৃতিতে WHO বলেছে, সকলকে শারীরিক সংস্পর্শ এড়াতে হবে। এর অংশ হিসেবে হাত নাড়ানো বা মাথা নোয়ানো কিংবা বুকে হাত রেখে অভিবাদন জানানো যেতে পারে। অসুস্থ ও বয়স্ক লোকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। তাঁদের কোনোভাবেই কোনো ধরনের জমায়েতে যাওয়া উচিত হবে না। এ ছাড়া উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদেরও অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। এদিকে পাকিস্তান সরকার জানাচ্ছে, ধর্মীয় নেতারা রমজানের প্রার্থনার ক্ষেত্রে সামাজিক দূরত্ব বাজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *