World Health Organisation Asks US President Trump to Stop Politics Over COVID-19

Politics Over COVID-19: ভাইরাস নিয়ে রাজনীতি বন্ধ

আন্তর্জাতিক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডহানম ঘেব্রেইসাস জানান, “ভাইরাস নিয়ে রাজনীতি (Politics Over COVID-19) করা বন্ধ করুন। আরও বেশি …

বিপদে আর ভয়ে সবসময় নিজেকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না। সবথেকে আধুনিক দেশের অভিভাবক প্রতিদিনই বাণী বিতরণ করছেন। পরিস্থিতি অনুযায়ী সেটা কখনো হুমকির, আবার কখনো বন্ধুত্বের। এবার ট্রাম্পকেই কড়া ভাষায় ধমক দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কয়েকদিন আগেই ট্রাম্প, জানিয়েছিলেন, “হু-কে টাকা দেওয়া বন্ধ করব। তারা যে কাজটা করেছে সেটা অত্যন্ত ভুল।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডহানম ঘেব্রেইসাস জানান, “ভাইরাস নিয়ে রাজনীতি (Politics Over COVID-19) করা বন্ধ করুন। আরও বেশি মানুষকে মর্গে পাঠাতে না চাইলে, রাজনীতি থেকে বেরিয়ে সংহতির বার্তা পৌঁছে দেওয়া উচিত।”

 World Health Organization Chief  Tedros Adhanom Ghebreyesus
World Health Organization Chief Tedros Adhanom Ghebreyesus

মার্কিন সেনেটর তথা সেনেটের ফরেন রিলেশন কমিটির চেয়ারম্যান জিম রিস্ক বলেন, “করোনাভাইরাস নিয়ে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ করতে ব্যর্থ হয়েছে হু। এর ফলে শুধু আমেরিকার ক্ষতি হয়নি, গোটা বিশ্বকে এর ফল ভুগতে হচ্ছে।” বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, ” করোনাভাইরাস নিয়ে রাজনীতি করা থেকে দূরে থাকুন। দল, আদর্শ ও ধর্মীয় ভেদাভেদের ঊর্ধ্বে উঠুন। করোনা নিয়ে রাজনীতি করবেন না। এটা আগুন নিয়ে খেলার সমান হবে। কোনও দেশের স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা যতই ভালো হোক না কেন, জাতীয় ঐক্য ছাড়া, গোটা বিশ্বের ঐক্য ছাড়া এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা কঠিন।”

আমেরিকায় একদিনে মৃত্যু ২০০০ – আরও জানতে ক্লিক করুন …

আসলে বিশ্বময় মহামারীর সঙ্গে রাজনীতিকে না জড়ানোরও আহ্বান জানিয়েছেন তিনি। জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে ঐক্যবদ্ধ থাকতে হবে। সেটা হতে হবে আন্তরিকভাবে। আর সেই সঙ্গে যুক্তরাষ্ট্র আর চীনের নেতৃত্বকেও আন্তরিক হতে হবে। সংক্রমণ ও মৃত্যুর নিরিখে চীন, ইতালি, স্পেনকে ছাড়িয়ে গেছে আমেরিকা। সেখানে আক্রান্তের সংখ্যা চার লাখের বেশি আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৪ হাজার। গেব্রিয়েসুস আরও বলেন, সবচেয়ে বেশি ক্ষমতাধর যারা; তাদেরই তো পথ দেখাতে হবে। আর দয়া করে কোভিড-১৯ রাজনীতিকে কোয়ারেন্টিনে রাখুন।

মানুষের সাথে পশু করোনায় আক্রান্ত – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *